দেশে প্রবৃদ্ধি হলেও আয়ের ক্ষেত্রে বৈষম্য বাড়ছে: সিপিডি ড. দেবপ্রিয় ভট্টাচার্য

হাওর বার্তা ডেস্কঃ দেশে প্রবৃদ্ধি হলেও আয়ের ক্ষেত্রে প্রকট বৈষম্য বাড়ছে বলে মন্তব্য করেছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্ট্রাল ফর পলিসি ডায়লগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেন, প্রবৃদ্ধির হার উঁচু হতে পারে, নিচুও হতে পারে কিন্তু সেই প্রবৃদ্ধি জনসাধারণ মানুষের দারিদ্র কমাতে হবে।
আজ শুক্রবার রাজধানীর লেকশোর হোটেলে আয়োজিত বাজেট পর্যালোচনা বিষয়ক এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।
তিনি বলেন, বাংলাদেশ পূর্ব পশ্চিমে ভাগ হয়ে গেছে। উন্নতর বাংলাদেশ আর দরিদ্রতম বাংলাদেশে বিভক্ত হয়ে গেছে। বৈষম্যের পরিমাণ বেড়েছে।

দেশে যে বৈষম্যের হার বেড়েছে তা তুলে ধরতে বাজেট পর্যালোচনায় দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, সবচেয়ে কম আয়ের ৫ শতাংশ মানুষের এ সময়ে ৫ বছরে ৬০ শতাংশের মতো আয়ের ক্ষয় ঘটেছে। অন্যদিকে সবচেয়ে যারা উঁচু আয়ের ৫ শতাংশ মানষের ৫৭ দশমিক ৪ শতাংশ আয়ের প্রবৃদ্ধি ঘটেছে।
বাজেট পর্যালোচনায় সিপিডির এ ফেলো বলেন, এই প্রবৃদ্ধিতে যার পুঁজি এবং সম্পদ আছে তার আয় বেশি যার শুধু শ্রম ও উদ্যোগ আছে তার তুলনায়। অর্থাৎ শ্রম ও উদ্যোগের তুলনায় পুঁজি ও সম্পদকে এ অর্থনীতেতে অনেক বেশি পুরস্কিত করছে যা মেধাভিত্তিক অর্থনীতরি জন্য খুব ভালো খবর নয় বলে মনে করে সিপিডি।
বৈশ্বিক অর্থনৈতিক চাপের মুখে দেশে সাম্যবাদী সমাজ গড়ার ক্ষেত্রে বাজেট কতটুকু অন্তর্ভূক্তিমূলক হবে বাজেট পর্যালোচনায় তা নিয়েও সংশয় প্রকাশ করে সিপিডি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর